করোনা ভাইরাস কেন পৃথিবী থেকে বিদায় হচ্ছে না ?

 কুরআনে কারীমে আল্লাহ সোবহানাহু অতায়ালা এরশাদ করেন, জলে ও স্থলে যত বিপর্যয় দেখা দেয়, বসই মানুষের হাতের কামাই । মানুষের গুনাহের কারণে, অপরাধের কারণে, আল্লাহ পাকের এই শাস্তিগুলো এসে থাকে। ইসলাম আসার পূর্বেও যোগে যোগে মানুষদেরকে তাদের কৃত অপরাধের কারণে আল্লাহ শাস্তি দিয়েছেন । এমনকি কোন কোন সম্প্রদায়কে ধংস করে দিয়েছেন । যেমন কওমে আদ, কওমে ফেরাউন, কওমে সামূদ, কওমে লুত, কওমে হুদ, কওমে সালেহ এদের পরিনতির কথা কুরআন ও হাদীসে বর্ণিত হয়েছে। 

আল্লাহ সোবহানাহু অতায়ালা বিভিন্ন সময় আযাব গযব দিয়ে দুনিয়র মানুষদেরকে সতর্ক করেন। যাতে করে দুনিয়ার মানুষেরা গুনাহের পথগুলো ছেড়ে দিয়ে ইসলামের পথে চলে আসে । দুনিয়ার মোহাব্বত অন্তর থেকে বের করে দ্বীনের মোহাব্বত অন্তরে ধারণ করতে পারে। আল্লাহর বিধানগুলো যেন মেনে নিতে পারে, কারণ এতেই মানুষের জন্য রয়েছে কামিয়াবী । 

মানুষ যখন তাদের ভুলগুলো বুঝে আল্লার কাছে তাওবা করে দ্বীনের পথে ফিরে আসে, আল্লাহ তখন বিপদকে উঠিয়ে নেন। করোনা সংক্রমনের এই পরিস্থিতিতে পৃথিবীর কি অবস্থা হয়েছে তা আমাদের সকলেরই খুব ভালো করে জানা আছে। দুনিয়ার লক্ষ কোটি মানুষের মনে হতে পারে, করোনার এই পরিস্থিতিতে মানুষ সতর্ক হয়ে জীবন যাপন করেছে কিংবা মাস্ক ও হেন্ড স্যানিটাইজার ব্যবহার করছে অথবা ভ্যাকসিন নিয়েছে এবং ডাক্তারদের পরামর্শ অনুযায়ী চলেছে । তাই করোনা পরিস্থিতি কুছিটা হলেও সাভাবিক অবস্থায় ফিরে এসেছে। আসলে বাস্তবতা মোটেও এমন নয়। বরং এই পৃথিবীর কত কোটি কোটি আল্লাহর ঈমানদার বান্দা-বান্দীরা আছেন, যারা তাদের অতিতের অপরাধের জন্য আল্লার কাছে তাওবা করেছেন, গুনাহ থেকে ফিরে আসার চেষ্টা করেছেন, গভির রজনীতে চোখের পানিতে জায়নামাজ ভিজিয়েছেন, দুনিয়া থেকে এই মহামারি যেন দূর হয়ে যায় তার জন্য আল্লার দরবারে কাকুতি মিনতি করে রোনাজারি করেছেন, সেটা কি আপনি জানেন? 

আল্রাহ সোবহানাহু অতয়ালা নিস্বন্দেহে কিছু মুমিন বান্দা বান্দির তাওবা এস্তেগফারের কারণে, তাদের রোনাজারির কারণে মহামারি দূর করে পৃথিবীর অবস্থা কিছুটা সাভাবিক করে দিয়েছেন। দুনিয়ার সকল মানুষগুলো যদি গুনাহের পথগুলো ছেড়ে দিয়ে আল্লার দিকে ফিরে আসে এবং আল্লার কাছে ক্ষমা প্রার্থনা করে আল্লা তায়ালা অবশ্যই মানুষের সব গুনাহগুলো ক্ষমা করে দিয়ে পৃথিবী থেকে এই বিপদকে দূর করে দিবেন। 

হযরত ইউনুস (আঃ) এর সম্প্রদায় নাফরমানী আর অবাধ্যতার কারণে আল্লাহ তাদের উপর শাস্তি প্রেরণ করেছিলেন। তারা যখন দেখলো তাদের উপর আল্লার আযাব ধেয়ে আসছে, সম্প্রদায়ের সকল আবাল বুদ্ধ বনিতা একত্রিত হয়ে নিজেদের অপরাধের জন্য আল্লার কাছে ক্ষমা প্রার্থনা করলো, তখন আল্লাহ সোবহানাহু অতায়ালা তাদের গুনাহগুলো ক্ষমা করে দিয়ে তাদেরে থেকে আযাবকে উঠিয়ে নিলেন। 

সুপ্রিয় পাঠক বৃন্দ! আমরাও যদি আমাদের অপরাধগুলো স্বীকার করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে পারি আল্লা সোবহানাহু অতায়ালা আমাদেরকেও ক্ষমা করে করোনা নামক এই আযাবকে পৃথিবী থেকে উঠিয়ে নিবেন। সুতরাং আসুন! আর দেরি না করে তওবা করি আল্লার কাছে, ফিরে আসি দ্বীনের পথে । আল্লাহ সোবহানাহু অতায়ালা আমাদেরকে তাওফিক দান করুন আমিন। 

Leave a Reply